ভবের মায়ায় স্বপ্নের পৃথিবী
খেলায় মন সাঁতরায় জীবন
বিষের দরিয়ায় ভাসাইয়া ভেলা
ধরিলাম পন
জীবন বাজাইয়া তবু পাইলাম না
তোর মন।
কিসের ভালবাসায় তোরে ভাবিয়া
আজ এই অদৃষ্টপ্রাণ-
অচল দেহ পড়িয়া রয়
স্পন্দিত হয় জীবন।
বালুচরে বাধানো ঘর
নিল উড়াইয়া সর্বনাশা ঝড়;
বৈঠাহীনা নৌকায় আমি অপারগ মাঝি
স্রোতের আশায় বিলীন হয়
মহাকালের উজান-ভাটী।
কিসের আশায় দিন গুনিয়া
ধুকে ধুকে মরি,
তুইতো আসবি না,
তবুও পথ চেয়ে থাকি।
ভবেরই মায়ায় স্বপ্নতে নীল
ভেজা ভালবাসা শুষ্ক তাই অনাবীল।